Wednesday, November 15, 2017

আল্লাহর গৌরব ও মহত্ত্ব





হাদীস


" হযরত আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত, রাসূলে করিম (সঃ) বলেছেন, আল্লাহ তা'আলা এরশাদ করেছেন ঃ বড় হওয়ার গৌরব আমার চাদর এবং মহত্ত্ব আমার পরিধেয়। এই দুইটির একটিও আমার কাছ থেকে যে ব্যাক্তি কেড়ে নিতে চাইবে, আমি তাকে জাহান্নামে নিক্ষেপ করব।"                    
                                                           ----- -- আহমদ,আবূ দাউদ, ইবনে মাজাহ, দারে কূতনী



ব্যাখ্যা ঃ

আল্লাহর গৌরব ও মহত্ত্ব 
হাদীসটি যদিও রাসুলের কথা হিসেবে শুরু করা হয়েছে, কিন্তু এতে আল্লাহর নিজস্ব কথা উদ্ধৃত হয়েছে। এই ধরনের হাদীস কে বলা হয় " হাদীসে কুদসী"।  এই হাদীসে ও কেবলমাত্র কথা বোঝার উদ্দেশ্যে চাদর ও পরিধেয় দুটি রূপক শব্দ ব্যাবহার করা হয়েছে। এর অর্থ এই নয় যে, আল্লাহর অবশ্যই জামা - পাজামা রয়েছে এবং তিনি তা পরিধান করে আছেন। হাদীসটির মূল বক্তব্য হলো, শ্রেষ্ঠত্ব ও বিরাটত্বের গৌরব কেবল মাত্র আল্লাহর সংগেই বিশেষ ভাবে জড়িত। তিনি ছাড়া এর কোন একটির ও অপর কেউ অধিকারি নয়। তিনি ছাড়া আর সব নিছক বান্দা, অক্ষম, দূরবল, অসহায় ও অনুগামী ছাড়া আর কিছু নয়। সকলেই তার মুখাপেক্ষী, তার প্রভুত্ব, আধিপত্য ও কর্তৃত্বের অধীন। তার দাসানুদাস হওয়াই সকলের গৌরব, এটিই সকলের ভূষণ।


এখন কোন বান্দা যদি এতসব অক্ষমতা, সীমাবদ্ধতা ও অসহায়তা অনুভব না করে অহংকার ও শ্রেষ্ঠ হওয়ার গৌরব করতে শুরু করে তবে সে শুধু অজ্ঞতা ও নির্বুদ্ধিতার মধ্যেই লিপ্ত নয়। এমন ব্যাক্তি দুনিয়ায় চরম অশান্তি ও বিপর্যয়ই সৃষ্টি করে থাকে। আর পরকালে এর পরিণাম কঠিন শাস্তি ভোগ করা ছাড়া আর কিছুই হয় না।


তাই আসুন আমরা আল্লাহর মহত্ত্ব ঘোষনা করে তারই আনুগত্য করি।।






No comments:

Post a Comment

Thanks Bro