Thursday, December 14, 2017

কঠিন সিদ্ধান্তে ফিলিস্তিন এর জনগন



কঠিন সিদ্ধান্তে ফিলিস্তিন এর জনগন

Bangla Mail 21
14-12-2017


বায়তুল মুকাদ্দাস
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ৬ ডিসেম্বর পবিত্র বায়তুল মুকাদ্দাস শহর কে ইসরাইলী রাজধানী হিসাবে  স্বীকৃতি দেওয়ার যে ঘোষণা দিয়েছেন তা প্রত্যাখ্যান করেছেন ফিলিস্তিন এর কর্মকর্তা ও ফিলিস্তিন এর জনগণ। মিঃ ট্রাম্পের ঘোষণা বাতিল করার বিষয়ে তারা জাতিসংঘ নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব তোলার চিন্তা করেছেন।

ট্রাম্পের ঘোষণার বিরুদ্ধে তীব্র নিন্দা জানিয়ে এ প্রস্তাব আনা হবে এবং কুটনীতিকরা বলছেন, নিরাপত্তা পরিষদে তোলা হলে এ প্রস্তাব নিশ্চিতভাবে মার্কিন ভেটোর মুখে পড়বে। নিরাপত্তা পরিষদে নিযুক্ত কয়েকজন শীর্ষ  পর্যায়ের কুটনিতিক জানিয়েছেন, ধারনা করা হচ্ছে চলতি সপ্তাহেই নিরাপত্তা পরিষদের দেশ গুলির মাঝে প্রস্তাবের খসড়া কপি বিতরন করবে মিশর।

এর আগে, জাতীসংঘে নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত রিয়াদ মানসুর গত মংগলবার জানিয়েছিলেন, তিনি একটি খসড়া প্রস্তাব  তৈরি করেছেন যার মাধ্যমে নিরাপত্তা পরিষদের অবস্থান নিশ্চিত করা হবে এবং মার্কিন সিদ্ধান্ত বাতীলের আহবান জানানো হবে।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস তুরস্কের ইস্তাম্বুলে অনুষ্ঠিত ইসলামী সহযোগীতা সংস্থা বা ও আই সি'র শীর্ষ সম্মেলনে বলেছেন, তারা এখন থেকে আর ফিলিস্তিন ইস্যুতে আমেরিকার সাথে কোন প্রকার আলোচনা করবে না।

হামাস বরাবরের মতোই বলছে, মার্কিন সিদ্ধান্ত বাস্তবায়ন হতে দেবে না এবং পুরো বায়তুল মুকাদ্দাস হবে স্বাধীন ফিলিস্তিনের রাজধানী।







No comments:

Post a Comment

Thanks Bro