Saturday, January 27, 2018

বাংলাদেশে রাজনৈতিক সংকট গভীর - The political crisis in Bangladesh is deep - Bangla Mail 21




বাংলাদেশের জাতীয়  রাজনৈতিক প্রেক্ষাপট


Md Masud Rana Khan
Bangla Mail 21


বেগম খালেদাজিয়া
আসছে বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচন কে কেন্দ্র করে অনেক সমীকরণ সকল রাজনৈতিক দল গুলির।হিসাব কষা শুরুও করেছেন সবাই।প্রধান রাজনৈতিক দলগুলির নির্বাচনি কার্যক্রম অনেকটাই চোখে পড়ার মত।এদিকে আওয়ামীলীগ চায় বিএনপি এখনি নামুক। সরকার ও বিএনপিকে মাঠে আনতে অনেক কৌশল ব্যবহার করবে এটাই সাভাবিক।অংশ হিসাবে উল্লেখ করার মত এই সময়ে সবচাইতে আলোচিত মামলায় বেগম খালেদাজিয়া সহ  বিএনপির শীর্ষ নেতাদের বিরুদ্ধে চলমান বিভিন্ন রাজনৈতিক মামলার 4G গতিতে এগিয়ে চলা।এদিকে আশংকা করা হচ্ছে নির্বাচন ঘনিভূত হয়ে আসায় প্রধান বিরোধী দলগুলির নেতারা গ্রেপ্তার আশংকায় আছেন।



সরকার চায় বিভিন্ন ইস্যু দিয়ে বিরোধী নেতাকর্মী দের মাঠে নামাতে।এটা রাজনৈতিক প্রেক্ষাপট। সূক্ষ্ম হিসাবে যারা যত এগিয়ে তারা ততই মাঠেও ময়দানে এগিয়ে থাকবে।বিরোধী নেতা ও কর্মি যদি মামলা ও আদালত নিয়ে ব্যাস্ত থাকে তবে সরকারি দলের মাঠ দখলে খুব সহজ হবে এটা অত্যান্ত চিরাচরিত নিয়ম।তবে বিরোধী দল গুলি এসব অভিজ্ঞতা আগে থেকে অরজন করায় তাদের ও থাকতে পারে ভিন্ন ভিন্ন কৌশল।

এখন দেশের সব দৃষ্টি ৮ই ফেব্রুয়ারি কে কেন্দ্র করে। কি রায় দিবে আদালত! সবাই তাকিয়ে আছে সেদিকে।৮ই ফেব্রুয়ারি একটি রায় পুরোপুরি  বদলে দিতে পারে দেশের রাজনীতির চিত্র। তৈরি হতে পারে ভিন্ন প্রেক্ষাপট। বেগম জিয়ে যদি বিজ্ঞ আদালতের রায়ে দোষী সাব্যস্ত হন তবে বাংলাদেশে রাজনৈতিক সংকট গভীর ভাবে তৈরি হবে বলে মনে হয়। 


এই রায়কে ঘিরে বিএনপির নেতাকর্মী একধরণের ভীতির মধ্যে আছেন।দেশ বিদেশের সকল রাজনৈতিক পপর্যবেক্ষক অবশ্যই ঐতিহাসিক রায়টি দেখার প্রতিক্ষায়।এই রায় যাই হোক না কেন তা হবে এক অনন্য মাইলফলক। ইতিহাস হয়ে থাকবে এ রায়টি।অন্যদিকে রাজনৈতিকভাবে নানা প্রতিকুলতার মধ্যেও বাংলাদেশের উল্লেখযোগ্য আরেক রাজনৈতিক দল বাংলাদেশ জামায়াতে ইসলামী। তারা নির্বাচন কে ঘিরে বেশ সোচ্চার। প্রকাশ্যে ও গোপনে তাদের নির্বাচনি প্রস্তুতি চলছে। যদিও দলিয় প্রতিকে নির্বাচনে যেতে পারবে না তবুও স্বতন্ত্র ভাবে জোটের সাথেই তারা নির্বাচন করবে এটাই সাভাবিক। 

দেশে যাই কিছু ঘটুক দেশের সাধারণ মানুষের প্রত্যাশা দেশের ভালোর জন্য সবকিছুই হবে।দেশের কল্যান হোক এটাই চায় দেশ প্রেমিক জনতা।





No comments:

Post a Comment

Thanks Bro