Monday, January 29, 2018

মুসলমানদের শক্তির আসল উৎস - The real source of the power of the Muslims - Bangla Mail 21





মুসলমানদের শক্তির আসল উৎস।


Md Masud Rana Khan
Bangla Mail 21


হিজরী দ্বিততীয় শতকের গোড়ার দিকের কথা। সাজস্থান ও দুরখজের তৎকালীন শাসক, যার উপাধি ছিল "রুতবেল"। বনী উমাইয়ার প্রতিনিধিকে খাজনা দেয়া বন্ধ করে দিয়েছিল। এজন্যে ক্রমাগত তার বিরুদ্ধে সামরিক অভিযান পরিচালনা করা হচ্ছিল। কিন্তু সে কিছুতেই বশ্যতা মানতে চাইলো না।

The real source of the power of the Muslims.
 ইয়াজিদ বিন আব্দুল মালিক একবার তার কাছ থেকে খাজনা আদায়ের জন্য দূত প্রেরণ করেছিলো। তখন সে মুসলিম দূতকে জিজ্ঞেস করলো ঃ "আগে যেসব লোক খাজনা আদায় করতে আসতো, তারা কোথায় গেলো? তাদের পেট অভুক্ত লোকদের ন্যায় পিঠের সংগে চিপটে থাকতো, কপালে কালো দাগ পড়ে থাকতো এবং তারা খেজুর পাতাও পরিধান করতো। "
উত্তরে বলা হলো তারা তো অরিক্রান্ত হয়ে গেছেন। রুতবেল বললো "তোমাদের চেহারা সুরাত যদিও তাদের চাইতে শানদার, কিন্তু তারা তোমাদের চাইতে বেশি প্রতিশ্রুতি পালনকারী এবং অধিকতর শক্তিশালী ছিলেন।"

ঐঐতিহাসিক গন বলেন রুতবেল একথা বলেই রাজস্ব দিতে অস্বীকৃতি জানিয়ে দিলো এবং প্রায় পঞ্চাশ বছর পর্যন্ত ইসলামী রাষ্ট্র থেকে স্বাধীন ছিলো।

এই ঘটনাটি এমন সময়ের কথা যখন বিপুল সংখ্যক তাবেঈ ও তাবে তাবেঈ বেচে ছিলেন। সেই যুগটি ছিল ইমাম মুজতাহিদগনের যুগ। তখন নবী করিম (সঃ) এর তিরোধানের পর মাত্র একটি শতক অতিক্রান্ত হয়েছিলো।

মুসলমানরা একটি জীবন্ত ও শক্তিশালী জাতী হিসাবে দুনিয়ার বুকে বিরাজমান ছিলো। ইরান,ইরাক,রোম,মিসর,আফ্রিকা,স্পেন সহ প্রভৃতি দেশের শাসন ক্ষমতার অধিকারী হয়েছিলো। সাজ সরঞ্জাম, জাক জমক ও ধন সম্পদের দিক থেকে দুনিয়ার কোন জাতিই তখন তাদের সমকক্ষ ছিলো না। তাদের ঈমান ছিলো সতেজ। কোরআন ও সুন্নাহ তাদের ছিলো অনুসরণীয় ও অনুকরনিয়। নেতার আদের ও আনুগত্য পালন করা হত। গোটা জাতী ছিলো নিয়ম ও শৃংখলার রোল মডেল।তাদের শক্তি ছিলো ঈমান, আন্তরিকতা, চরিত্রগুণ এবং আল্লাহ ও রাসুল (সঃ) এর আনুগত্য। সংখ্যার প্রাচুর্য, সাজ সরঞ্জমের বাহুল্য, ধনদৌলতের সমৃদ্ধি, জ্ঞান বিজ্ঞান ও ও শিল্পকলার নৈপূণ্য, তমদ্দুন ও সভ্যতার উপকরণাদি এর কোনটাই তাদের শক্তির উৎস ছিলো না। তারা রাসুলের (সঃ) এর আদর্শ ও আল্লাহর ভিতি থেকে শক্তির যোগান পেতো। এটাই ছিলো মুসলমানদের শক্তির আসল উৎস।








No comments:

Post a Comment

Thanks Bro