Thursday, January 18, 2018

জীবনের সফলতা কী? What is the success of life?







জীবনের সফলতা কী? What is the success of life?


জীবনের সফলতা কী? What is the success of life?
জীবনের সফলতার অর্থ যদি টাকা পয়সা উপার্জন করা হয় তাহলে শহীদকে যে ধন-সম্পদ দেয়া হবে তার তুলনায় দুনিয়ার সমস্ত সম্পদ মাছির পাখার সমান ও নয়।

যদি সফলতা উন্নতমানের খাবারদাবারের নাম হয়ে থাকে, তবে শহীদের মেহমানদারী মাছ দিয়ে করা হবে। যদি সফলতা সুন্দর সুন্দর ঘরবাড়ী বানানো হয়ে থাকে, তবে শহীদ কে এমন ঘর দেওয়া হবে যেটা সম্পর্কে নবী (সঃ) বলেছেন, "শহীদের জন্য এমন ঘর রয়েছে যার প্রশস্ততা ইয়ামানের শহর সানা থেকে শামের শহর জাবিয়াহ পর্যন্ত বিস্তৃত। যেটা বানানো হয়েছে বাহিরে হীরা ও ইয়াকুব দিয়ে এবং ভিতরে মিসক ও কাফুর দিয়ে।"

যদি সফলতা সুন্দর রমণী কে বিয়ে করা হয়ে থাকে তবে এক্ষেত্রেও শহীদের মোকাবিলা কনো দুনিয়ার ব্যক্তি করতে পারবে?যে কেউ শহীদ হওয়ার সাথে সাথেই জান্নাতের দুই হুর জান্নাত থেকে একশত জোড়া পোশাক নিয়ে শহীদের কাছে পৌছে যায় এবং তার চেহারায় হাত বুলিয়ে তার আগমনের শুভ সংবাদ শুনায়। এমন হুর যাদের সৌন্দর্যের সামনে দুনিয়ার সব সৌন্দর্য ম্লান হয়ে যাবে,যাকে দেখে পূর্ণিমার চাঁদ ও শরম পাবে।

যদি সফলতা এটাকে বলা হয় যে,সন্তান পিতা-মাতা,নিজ পরিবার ও আত্মীয়স্বজন দের উপকারে আসবে,তবে শহীদ কেয়ামতের দিনে নিজের পিতা-মাতা এবং অাত্নীয়স্বজনের উপকারে অাসবে যেদিন কেউ কাউকে কিছু জিজ্ঞাসা করবে না।মানুষ নিজের ঘামে ডুবে এক এক নেকির সন্ধানে নিজের আত্মীয়স্বজন ও বন্ধু বান্ধবের কাছে ধারনা দিতে থাকবে। ঐদিন শহীদ যেসব আত্মীয়স্বজন দের উপকারে আসবে যাদের ব্যাপারে জাহান্নাম নির্ধারিত হয়ে গিয়েছ; মদীনার সরদার নবী (সঃ)ইরাশাদ করেন, "শহীদ নিজের আত্মীয়স্বজন দের থেকে ৭০ জনের ব্যাপারে সুপারিশ করবে।"

জীবনের সফলতা আসলে কি?

এটাই সবচেয়ে সফল জীবন যে,এই দৃঢ় প্রতিজ্ঞ তরুণদের অন্তর ছোট ছোট জিনিসের মধ্যে আটকে থাকে না, তারা সব কিছুকে পিছনে রেখে সবচেয়ে উঁচু জিনিসের নির্বাচন করে। না দুনিয়ার ধন-সম্পদ এদের দৃষ্টি কাড়ে, না দুনিয়ার যশ-খ্যাতি তাদের প্রভাবিত করে,না এসব যুবকদের মনে বেপরোয়া আকর্ষণ প্রভাব বিস্তার করে, না দুনিয়ার মোহ এদের প্রলুব্ধ করতে পারে। বরং তাদের অন্তর চিরস্থায়ী জান্নাতের নিয়ামতসমূহের প্রতি লেগে থাকে, যেখানকার সম্মানের কোনো তুলনা নেই, সেখানকার সৌন্দর্য কখনো মলিন হবেনা, যেখানে জীবনের স্থায়িত্ব সর্বদা যৌবনের শীর্ষে থাকবে,না কোন দুঃখ দুর্দশা তাদের স্পর্শ করবে, যেখানে সবকিছু থাকবে যা কোন অন্তর তামান্না করতে পারে যার ,যেখানে সব মনোবাসনা পূর্ণ করা হবে যা কোন অন্তর চাইতে পারে, যেগুলো বাস্তবতার রুপ ধারণ করবে।

জগতের প্রতিপালকের ইরশাদ করেন, "সোখানে তোমার জন্য অছে যা তোমাদের মন চায় এবং সেখানে তোমাদের জন্য অাছে যা তোমরা দাবী কর।"

তাহলে আপনিই চিন্তা করুন যাদের কাছে সাফল্যের মাপকাঠি এতটা উঁচু তাদের কাছে দুনিয়ার জীবনের সাফল্যের স্থান কোথায় যা কিনা মাছির ডানার বরাবর ও নয়। যুবক ভাইয়েরা,নিজেরাই সিদ্ধান্ত গ্রহণ করুণ, কারা জীবনের ব্যাপারে উত্তম পরিকল্পনা করেছেন, কারা নিজেদের বোধশক্তি খাটিয়েছেন,কাদের সংকল্প ও অভিপ্রায় দূরদৃষ্টি সম্পন্ন, কারা জীবনকে বহু দূর পর্যন্ত গভীরভাবে চিন্তা-ভাবনা করেছেন? কারা জীবনের সফলতায় পৌছাতে পেরেছেন? আর এটাই হল মহা সাফল্য।

                                                                           মাওলানা আসিম ওমর (হাফিঃ)





No comments:

Post a Comment

Thanks Bro