Friday, February 23, 2018

ক্রস কারেন্সি পেয়ার | Cross currency pair | Bangla Mail 21






ক্রস কারেন্সি পেয়ার

our youtube channel - Forex School BD





ক্রস কারেন্সি পেয়ার
মেটাট্রেডার ওপেন করে বসে আছে শুভ্র। ঘুম থেকে উঠে প্রতি সকালেই এ কাজটা করে সে। আজকে তার মনটা বেশ ভালো। কারন, তার ট্রেডিং সিস্টেম বেশ কয়েকটি পেয়ারে শক্তিশালী বাই সিগন্যাল দিচ্ছে।



Cross currency pair





"কিন্তু কোন পেয়ারটি ট্রেড করবো? মনে তো হচ্ছে EUR/USD ও বাড়বে, GBP/USD ও বাড়বে । দুটো ট্রেড ওপেন করবো নাকি একসাথে?"
পরক্ষনেই সে চিন্তা ঝেড়ে ফেলল সে। এক সাথে দুটো ট্রেড লসে থাকলে মাথা ঠিক মত কাজ করে না তার। তাই, বেশ কিছুদিন হয় সিদ্ধান্ত নিয়েছে পরবর্তী ছয় মাস একসাথে দুটো ট্রেড করবে না।
আবার চার্টের দিকে তাকাল শুভ্র। নাহ, কোনটা যে বেশি বাড়তে পারে, কিছুতেই বোঝা যাচ্ছে না। এমন কিছু নেই কেনো যেটা দিয়ে বোঝা যায় EUR/USD নাকি GBP/USD, কোনটা বেশি বাড়বে?
ক্রিং ক্রিং ক্রিং। হটাত করে ঘুম ভাঙ্গলে এমনিতেই অসহ্য বোধ করে আসলাম। তার মধ্যে শুক্রবার দিন সাত সকালে শুভ্রর ফোন। মেজাজটাই খারাপ হয়ে গেলো আসলামের।কি হল পাগলা? এত সকালে ফোন কেনো? দোস্ত, ট্রেডিং সিস্টেম তো বলছে বাই দিতে তো বাই দে, আমি মানা করছি নাকি।বাই তো দিতে চাই, কিন্তু ইউরো/ইউএসডি নাকি জিবিপি/ইউএসডি, কোন পেয়ারে দিবো বুঝতে পারছি না। দুটো পেয়ারেই দিয়ে দে।আরে নাহ। একটা বাই দিবো। কোনটাতে দিবো, বলনা প্লিজ। মর শালা। বেকায়দায় পড়ল আসলাম। গতকালই কেএফসিতে বসে শুভ্রর সামনে ফরেক্স নিয়ে অনেক জ্ঞানগর্ভ আলোচনা করেছে সে। এখন, কিছু বলতে না পারলে প্রবলেম। আবার, ভুল কিছু বললে পরে ইজ্জতের বেলুনটাই ফুটো হয়ে যাবে। তাই, প্লান করল পাশ কাটাবার।তোকে না কতদিন বলেছি সিগন্যাল চাইবি না? ফরেক্স মার্কেট কি আমি মুভ করাই যে সাজেশন দিবো তুই কোনটা বাই করবি? ট্রেডিং সিস্টেম যেটা বাই করতে বলে, সেটাই কর।ট্রেডিং সিস্টেম তো দুটোই বাই করতে বলে। তুই বল, কোনটা বাই করব। নাছোড়বান্দা শুভ্র।
ভ্রু কুচকালো আসলাম। শুভ্র ব্যাটা তো দেখছি সহজে ছাড়ার পাত্র নয়। কি করা যায়, কি করা যায়, ভাবতে ভাবতেই মাথায় এলো ক্রস কারেন্সির ব্যাপারটা। প্লান করলো, এটা বুঝিয়েই কোনো মতে শুভ্রর হাত থেকে রেহাই পেতে হবে আজকে। শোন এক কাজ কর। পিচ্চিপিপস.কম এ ক্রস কারেন্সি নিয়ে একটা লেখা আছে। ওইটা পড়। তাহলে তুই বুঝতে পারবি কোনটা ট্রেড করবি, এখন আর জ্বালাইস না। অনেক রাত্রে ঘুমাইছি। এক মুহূর্ত দেরী নয়া করেই পিচ্চিপিপস খুলল শুভ্র। ক্রস কারেন্সি কি সেটা জানা ছিল না। আজকেই জানতে হবে।
ক্রস কারেন্সি পেয়ার কি?
ফরেক্সে মেজর কারেন্সি পেয়ারগুলো হচ্ছে ডলার বেইজড। যেমনঃ EUR/USD, GBP/USD, USD/JPY, AUD/USD ইত্যাদি। লক্ষ্য করুন, এগুলোর প্রত্যেকটিতেই কিন্তু দুটো কারেন্সির একটি হচ্ছে ডলার (USD)
যখন একটি কারেন্সি পেয়ারের দুটো কারেন্সির কোনটিই ডলার নয়, তখন তাকে বলা হয় ক্রস কারেন্সি পেয়ার বা কারেন্সি ক্রস পেয়ার। অনেকে, আদর করে শুধু ক্রস নামেও ডাকে।
নামেই পরিচয়
একটা সময় ছিল যখন একটি কারেন্সির বিপরীতে ডলার ছাড়া সরাসরি আরেকটি কারেন্সি ট্রেড করা যেতো না। উদাহরনস্বরূপ, ইউরোকে পাউন্ডে কনভার্ট করতে হলে প্রথমে একে ডলারে কনভার্ট করতে হতে (EUR/USD এর রেট অনুসারে) এবং তারপর আবার ডলারকে পাউন্ডে (GBP) রুপান্তরিত করতে হত। (GBP/USD এর রেট অনুসারে)। .ক্রস কারেন্সি পেয়ার চলে আসায় এখন আর এই ঝামেলা রইল না। চাইলেই আপনি ইউরোকে পাউন্ড অথবা অন্য কোন মুদ্রায় রূপান্তরিত করতে পারবেন।
কয়েকটি জনপ্রিয় ক্রস কারেন্সি পেয়ারঃ EUR/JPY, GBP/JPY, EUR/GBP ইত্যাদি।
ক্রস কারেন্সি পেয়ারের সুবিধা কি?
ক্রস কারেন্সি পেয়ারগুলো চলে আসায় অনেক সুবিধা হয়েছে ফরেক্স ট্রেডারদের।প্রথমত, আপনি এখন অনেক বেশি কারেন্সি পেয়ার ট্রেড করতে পারছেন। সাতটা ডলার বেইজড পেয়ারের ক্রস কারেন্সি পেয়ার হতে পারে ২১ টি, মানে মোট ২৮ টি। ডলার বেইজড পেয়ার যত বাড়বে, ক্রস কারেন্সি পেয়ারও তত বাড়বে।
ধরুন, আপনার ট্রেডিং সিস্টেম ডলার বেইজড পেয়ারগুলোর জন্য কোন সিগন্যাগ দিচ্ছে না কিন্তু কোন একটি ক্রস পেয়ারে শক্তিশালী সিগন্যাল দিচ্ছে। তাহলে, আপনি বেকার না বসে থেকে ওই কারেন্সি পেয়ারটি ট্রেড করতে পারেন।
দ্বিতীয়ত, কোন কারেন্সিটি বেশি শক্তিশালী তা বের করাআসলাম শুভ্রকে এটাই দেখতে বলেছিল। চলুন দেখি কি সেটা।
ধরুন, EUR/USD এবং GBP/USD, দুটি পেয়ারই বাই সিগন্যাল দেখাচ্ছে। তার মানে, দুটোই বাড়বে। কিন্তু, কোন পেয়ারটি বেশি বাড়তে পারে? তার একটা ধারনা পাওয়া যায় যদি আপনি EUR/GBP পেয়ারটির দিকে তাকান।
যদি EUR/GBP আগের থেকে শক্তিশালী হয় বা বৃদ্ধি পায়, তার মানে, EUR, GBP বা পাউন্ড থেকে শক্তিশালী এই মুহূর্তে। তাই, EUR/USD , GBP/USD থেকে বেশি বাড়তে পারে।
আর যদি EUR/GBP আগের থেকে দুর্বল হয়, তার মানে GBP, EUR থেকে বেশি শক্তিশালী হচ্ছে যার মানে, GBP/USD বাই দেয়া শ্রেয়।
এভাবে ক্রস পেয়ার ব্যবহার করে দুটো মেজর কারেন্সির মধ্যে তুলনামূলক বেশি কোনটি শক্তিশালি তা সম্পর্কে ধারনা পাওয়া যায়। বলার অপেক্ষা রাখে না, আপনি যদি কোন পেয়ার ট্রেড করবেন তা নিয়ে সিদ্ধান্তহীনতায় ভুগে থাকেন, তাহলে ক্রস কারেন্সি পেয়ার সেক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারে।
তৃতীয়ত,
ধরুন, আপনি মনে করছেন আজকে ইউরো দুর্বল হবে কেননা ইউরো জোন থেকে একের পর এক দুঃসংবাদ আসছে। অপরদিকে, যুক্তরাজ্য সুদের হার মাত্র বৃদ্ধি করল, মানে নিঃসন্দেহেই শক্তিশালী হবে পাউন্ড। সেক্ষেত্রে, EUR/USD অথবা GBP/USD ট্রেড করা থেকে কিন্তু সরাসরি EUR/GBP সেল দেয়াই ভালো। কারন, ডলার শক্তিশালী নাকি দুর্বল হবে, তা আপনি জানেন না। এক্ষেত্রে, EUR/GBP ট্রেড করলে, ডলারের মুল্য পরিবর্তন আপনার ট্রেডকে তেমন একটা প্রভাবিত করবে না।
অনেকেই, তাই নিউজ ইফেক্ট পরিহার করার জন্য, নিউজকালীন সময়ে ক্রস কারেন্সি পেয়ার ব্যবহার করেন।
আপনার জন্য ধাঁধাঃ
AUD/USD ও GBP/USD দুটোরই বাড়ার সম্ভাবনা আছে। AUD/GBP চার্ট চেক করে দেখলেন পেয়ারটি শক্তিশালী হচ্ছে। তাহলে, AUD/USD নাকি GBP/USD, কোন পেয়ারটি বাই দেয়া শ্রেয়?








No comments:

Post a Comment

Thanks Bro