Breaking News

Opportunity Cost vs Forex Life - ফরেক্স ট্রেডিং vs Opportunity Cost - Bangla Mail 21







Opportunity Cost -

 Md Masud Rana Khan
Bangla Mail 21


Opportunity Cost
আমাদের জীবনের প্রতিটি ক্ষেত্রেই অতীতে অনেক সুযোগ অনেক সুবিধা মিস হয়ে যায়। অনেক সময় নিজেরা বেশ আফসোস করি! আহ যদি এটা না করে ওটা করতাম! আহ ওখানে বেশ দারুন সুযোগ ছিল কিন্তু এখানে এসে সব গেলো। স্বামী ও স্ত্রী অনেক ক্ষেত্রে এই ধরনের আফসোস করে থাকেন।যেমন তোমাকে বিয়ে করে অনেক কিছু হারিয়েছি অথবা তোমার সাথে বিয়ে হওয়ায় অনেক কিছুই পাইনি যা বাবার দেখা ছেলের সাথে হলে পেতাম। কোন কোন ক্ষেত্রে কোন বন্ধু কে যদি দেখি সে ব্যাবসা করে বেশ ভালো আছে আর আমি ছোট চাকুরী করে কিছুই করতে পারলাম না! এই গুলি হলো opportunity Cost. জীবনের এই গুরুত্বপূর্ণ  হিসাব টা আজ আমরা ফরেক্স এ এপ্লাই করার চেষ্টা করে দেখি। যদি বিষয়টা ধরতে পারেন তবে তা খুব ইতিবাচক হবে।

Opportunity Cost বিষয়টা আর একটু ক্লিয়ার করি। 
ধরেন আপনার সামনে ব্যাবসা, বেসরকারি চাকুরী, সরকারি চাকুরী, বিদেশে চাকুরী ইত্যাদি কিছু অপশন আছে। এখন সব গুলি তো আর আপনি একসাথে একা করতে পারবেন না বা সব গুলির সুবিধা ভোগ করা আপনার পক্ষে সম্ভব হবেও না। এখন মূল বিষয় হলো.... অনেক অপশন থেকে একটি অপশন গ্রহণ করায় অন্য বাকি অপশন গুলির সুবিধা বঞ্চিত হওয়াটাই হলো Opportunity Cost..

আরো ভালো করে বোঝার চেষ্টা করুনঃ

ধরুন আপনার কাছে ১০,০০০০০/- ( দশ লক্ষ)  টাকা আছে। এই টাকা আপনি......
১। ব্যাবসা করতে পারেন
২। ব্যাংক বা বীমায় ফিক্সড ডিপোজিট দিতে পারেন
৩। বিদেশে গিয়ে চাকুরী করতে পারেন
৪। ফরেক্স ট্রেশিং করতে পারেন

যদি উপরোক্ত যে কোন একটি উপায় গ্রহন করেন তবে অন্যটির থেকে সুবিধা বঞ্চিত হবেন। এইভাবে বঞ্চিত হওয়াই হলো  Opportunity Cost.. প্রত্যেক ক্ষেত্রে ভেবে তারপর সিদ্ধান্ত নিলে আপনার সঠিক সিদ্ধান্ত নিতে সহজ হবে।

এবার আসুন আর একটু ক্লিয়ার হই ঃ

আপনি যদি ভালো গ্রাফিক্স ডিজাইনার হয়ে থাকেন তবে অনেক প্রতিষ্ঠান আপনাকে চাকুরীর অফার করতে পারে। ধরুন দুইটা প্রতিষ্ঠান আপনেক চাকুরীর অফার দিলো.. একটি খুব বড় মাপের প্রতিষ্ঠান, বেতন ২০,০০০/- এবং পরিশ্রম অনেক বেশি হবে এটাই সাভাবিক। কারন বড় প্রতিষ্ঠানে কাজ বেশি থাকবে।এবার অন্য একটি প্রতিষ্ঠান যেটি তুলনামূলক ছোট কিন্তু বেতন হবে ২৫,০০০/-। এখানে কাজ কিছু কম হবে এটাই কিন্তু সাভাবিক। এখন প্রশ্ন হলো আপনি কোন প্রতিষ্ঠানে চাকুরী করবেন! সাধারণত বেশিরভাগ মানুষ ২য় প্রতিষ্টানের অফার নিবে। তবে বুদ্ধিমান লোকেরা কম বেতন ও পরিশ্রম বেশি হলেও বড় প্রতিষ্ঠানেই যাবে। কারন এখানে প্রমোশন ও অনেক অভিজ্ঞতা খুব অল্পদিনে পাওয়া যাবে।যা ছোট প্রতিষ্ঠান দিতে পারবেনা। 
আশা করি বিষয়টা বুঝতে অসুবিধা হয়নি।

এবার আসুন ফরেক্স মার্কেট এ Opportunity Cost এর কি ভূমিকা থাকতে পারে তা আলোচনা করিঃ

অধিকাংশ ফরেক্স ট্রেডার কিন্তু ফরেক্স থেকে অত্যধিক প্রফিট গেইন করতে চায়। এই ক্ষেত্রে আমরা কিন্তু তখন Opportunity Cost এর বিষয়টা মাথায় রাখতে পারি না। ধরুন আপনার ১০,০০০০০/- টাকা আছে। এখন আপনি এই টাকা ফিক্সড ডিপোজিট করে কিন্তু ১ বছরে ১,৪০০০০/- টাকা ঝুকি ছাড়াই আয় করতে পারেন। অথবা বাড়ি বানিয়ে ভাড়া দিলেও ভালো আয় হতে পারে ঝুকি ছাড়াই।আবার ব্যাবসা যদিও লাভ এবং লস উভয় বিদ্যমান তাই ব্যাবসা করে ভালো আয় করা যেতে পারে, কারন ব্যাবসায় আমরা দেখতে পাই যে বেশিরভাগ মানুষ লাভ করে। এখন যদি আপনি ফরেক্স এ ডিপোজিট করে আনলিমিটেড আয় করে রাতারাতি ধনী হয়ে যেতে চান তবে সেইটা কি সঠিক হবে!!! কারন ফরেক্স হলো ঝুঁকিপূর্ণ ব্যাবসা।তবে যদি আপনার ব্যালেন্স কম থাকে তবে তা দিয়ে কিন্তু অপশন খুব কম পাবেন।তাই এখানে কিন্তু Opportunity Cost কোন বিষয় না। এখন সব ক্ষেত্রে ভেবে তার পর সেরা সিদ্ধান্ত টি নিতে হবে। 

আবার ট্রেডিং এর সময় Opportunity Cost মাথায় রাখা দরকার। তুলনামূলক ভালো কারেন্সি পেয়ারে এন্ট্রি নেওয়া উচিৎ। কিছু কারেন্সি আছে যেখানে SL এর পরিমাণ অনেক বেশি থাকে। বেশি লাভের আশায় চিন্তাভাবনা না করে আমরা যদি এন্ট্রি নেই তবে লস হতে পারে। আর যদি ভেবে ভালো পেয়ার সেরা এন্ট্রি টা বাছাই করে নেওয়া যায় তবে প্রফিট আশা করা যায়।। 




সবাই ভালো থাকবেন। শুভ কামনা রইল। 

My youtube Channel - Earn Money BD




No comments

Thanks Bro