Breaking News

১৩/১৪ বছরের বাস কন্ট্রাক্টর কড়া আলাপঃ | 13/14 year bus contractor | Bangla Mail 21







১৩/১৪ বছরের বাস কন্ট্রাক্টর কড়া আলাপঃ  



বোঝা বুঝতে পারে না যে, সেও বোঝা! গত বুধবার  গিয়েছিলাম  সাভারে। আলিফ  পরিবহনে করে আসার সময় দেখতে পেলাম ১৩/১৪ বছরের এক ছেলে বাসের  কন্ট্রাকটর।দেখে  অবাকই  হলাম। এতো ছোট ছেলে এ গুরু  দায়িত্ব পালন  করছে। সিটিং সংখ্যা গণনাকারী  একজনকে  জিজ্ঞেস করলাম এই ছেলেকে দিয়ে এ কাজ করাচ্ছেন?

উত্তর টা এলো খুব একটা ভাল না। উনি বললেন" ভাই আর বইলেন না ওর  অনেক  সাহস,গতকাল  একজন  কে এমন ভাবে  মারলো যা  আমার ধারণার বাইরে!" এ কথা শুনে  আগ্ৰহ বেড়ে  গেল। বাস ছাড়ার পর যখন ও ভাড়া নিতে আসলো  তাকে বড় একটা নোট দিয়ে ভাড়া দিলাম।দেখি  সে কিভাবে ফেরৎ দেয়। কোন ভুল হলো না। ঠিক মতো দিয়ে দিল।তারপর জিজ্ঞেস করলাম এই তুমি কালএকজনকে মেরেছ?ও বলল "হ্যাঁ  মারছি, তো কি  হইছে"। কেন মেরেছ, জিজ্ঞেস করে কোন উত্তর না পেয়ে  জিজ্ঞেস করলাম, প্রতিদিন  কত  দেয়?  আমার ধারণা ছিল হয়তো ২০০/৩০০ টাকা দিয়ে বিদায় করে!


বাস কন্ট্রাক্টর



সোজাসাপ্টা উত্তর ( ৩০০,২০০) ৫০০ টাকা।আর  কিছু আছে। জিজ্ঞেস করলাম ওটা আবার কি? একটু কাছে এসে জানালো",মাঝখানে  যাদের  উঠাই ঐ  টাকা আমি  আর ড্রাইভার ভাগাভাগি করি। কত টাকা উঠে, উত্তর ও খুব সুন্দর," ৩ ট্রিপ মারলে ১০০০ টাকা,আমি ৪০০ আর উনি ৬০০ টাকা"!এখন তো আমার চক্ষু চড়কগাছ! ওরে বাবা, মনে মনে ভাবলাম তুমি তো বাপু দিনে ৯০০ টাকা মাসে দাঁড়ায় ২৭০০০ টাকা রোজগার কর!

একজনের মুখে শুনেছি, সরকারের চাকরির আশায় না থেকে নিজেই কিছু করার চেষ্টা করা। ঠিক আছে এতো চাকরির ব্যবস্থা সরকারের একার পক্ষে সম্ভব নয়। তাই বলে সরকার কি যে ছেলেটা বিশ্ববিদ্যালয়ের ভর্তি যুদ্ধে অংশগ্রহণ করে ভর্তি  হয়েছিলেন  কোন  দিক নির্দেশনা তখন দিতে পেরেছিলেন? বিবিএ, এমবিএ বা  ডাক্তারী পাশ করে কি করছেন? তাদের  খবর কি কেউ জানেন? 

এতো টাকা পয়সা  দিয়ে বাবা মা  সন্তানের উচ্চ  ডিগ্ৰীর পরও কেন  তাদের ভবিষ্যৎ  নিয়ে  চিন্তিত হতে হবে? এ বিষয়ে এখনি  পরিসংখ্যান ভিত্তিতে  শিক্ষা ব্যবস্থা গ্ৰহন করা না হলে  হয়তো  ভবিষ্যতে  শিক্ষিত  মানুষ  মানেই পরিবারের/ সমাজের দেশের জন্য বোঝা  হয়ে  দাঁড়াবে  আপাত দৃষ্টিতে ভালো না শুনালেও তাই  হবার সম্ভাবনা থেকেই যাচ্ছে। উন্নয়নশীল দেশে শিক্ষিত বেকার যুবক!  এটা মেনে  নেয়া  যায় না। কোন  খাতে কি পরিমান কর্ম সংস্থানের সুযোগ সৃষ্টি হবে তা নির্ধারণ করে ঐ বিষয়ের উপর শিক্ষা  গ্ৰহনের জন্য সবাইকে উদ্বুদ্ধ করতেই হবে। শিক্ষিত বেকার যুবকের অভিশাপ থেকে যাতে পরিবার  সমাজ রেহাই পায়  সেদিকে লক্ষ্য রেখে এখনি  উপযুক্ত নীতিমালা প্রণয়ন  করার জন্য  সরকারের দৃষ্টি আকর্ষণ করছি। 







No comments

Thanks Bro