Friday, April 6, 2018

মন্তব্য করার আগে ভাবুন | Think before commenting | Bangla Mail 21






                                         মন্তব্য করার আগে ভাবুন



1.. মেয়েটা বাস ভাড়া দিতে ব্যাগ খোলার সাথে সাথে ব্যাগ থেকে সিগারেটের প্যাকেট টা টুক করে পড়ে গেলো।আশে পাশের মানুষের ভ্রু কুচকে তাকালো। এক জন বলেই বসল "কি যুগ পড়ল মেয়েরাও ব্যাগে সিগারেট নিয়ে ঘোরে।" কেউ জানেনা বাড়ি থেকে বের হওয়ার সময় মেয়েটা ছোট ভাইকে সিগারেট খাওয়ার জন্য থাপ্পড় মেরে সিগারেটের প্যাকেটটা নিজের ব্যাগে রেখেছিলো। রাস্তায় ফেলে দেবে ভেবেছিল কিন্তু বাস এসে যাওয়ায় ভুলে গেছে।



মন্তব্য করার আগে ভাবুন


2.. 40 বছর বয়সী একটি লোক নাইটে ক্লাশ করতে কলেজে এসেছে...আশে পাশে সবাই যুবক।একজন মন্তব্য করেই বসলো "আঙ্কেলদের সঙ্গে আজকাল ক্লাশও করতে হয়!!" কেউ জানেনা লোকটির বাবা অনেক আগে মারা গিয়েছে। সংসারের হাল ধরার জন্য বড় ছেলে হিসেবে তাকে তখন পড়াশোনা ছাড়তে হয়েছিলো। এখন এই বয়সে সে আবার লেখাপড়া করার জন্য আর্থিক দিক দিয়ে সক্ষম, তাই আবার পড়াশোনা শুরু করেছে। কারণ তার পড়তে ভালো লাগে।


3.. মহিলাটি লিপস্টিক লাগিয়ে পার্টিতে এসেছে। গতবছরই জোয়ান ছেলে রোড এক্সিডেন্টে মারা গিয়েছে। চেনা একজন মন্তব্য করে বসলো "শখ কি রে বাবা। ছেলেটা মারা গেছে…এসেছে লিপস্টিক ঠোঁটে লাগিয়ে!" কেউ জানেনা। আজকের দিনেই মহিলা তার ছেলের জন্ম দিয়ে ছিলেন॥ পার্টিতে আসার আগে মা ছেলের ডায়েরি বুকে জড়িয়ে অঝোরে কেঁদে এসেছেন। ডায়রিতে যেখানে লেখা ছিলো "আমার মা খুব সুন্দর… সাজলে মাকে অত্যন্ত সুন্দরী লাগে,আজ আমার জন্মদিন মা কিন্তু একটুও সাজেনি...ভাল্লাগেনা আমার "


4.. ছেলেটা ফুল কিনে মেয়েটার হাতে দিচ্ছিলো। পাশ থেকে একজন বলে উঠলো
"ভালোই মানিয়েছে রে!" কেউ জানেই না মেয়েটা তার নিজের দিদি এবং মেয়েটার আজ চাকরির প্রোমোশন হয়েছে বলে ছোট ভাইয়ের সামর্থ্য অনুযায়ী ঐ ফুলটাই কেনা সম্ভব ছিলো তার পক্ষে।


5.. ছেলেটা বন্ধুদের আড্ডায় খুব হাসিখুশি। গত সপ্তাহেই তার প্রেমিকার বিয়ে হয়ে গিয়েছে। প্রিয় বন্ধুদের মধ্যে একজন মন্তব্য করে বসলো "এত তাড়াতাড়ি ভুলে গেলি সব!" কেউ জানেই না যেদিন তার প্রেমিকার বিয়ে হলো সেদিন থেকে সে এক রাতও শান্তিতে ঘুমায় নি। শুধু কেঁদেছে। মানুষের সামনে ভালো থাকার মিথ্যা অভিনয়ে সে আজ জয়ী।


6.. ছেলেটা খুব রোগা! একেবারে পেংলা যাকে বলে। একজন মন্তব্য করলো "নেশা টেশা করে মনে হয়" অথচ কেউ জানেই না ছেলেটা ক্যান্সার নামক ভয়াবহ রোগে ভুগছে। এটাই আমরা। আমি, আপনি, আমরা সবাই। বদলাতে পারিনা নিজেদের কে একটু! চলুন না, চেষ্টা করি নিজেদের মানসিকতা অল্প একটু বদলাতে, 
                                        
একটু অন্যভাবে ভাবতে! চলুন










No comments:

Post a Comment

Thanks Bro