Breaking News

সাবেক স্বরাষ্ট্র মন্ত্রী বাবর সহ ১৯ জনের মৃত্যুদন্ড এবং তারেক রহমান সহ ১৯ জনের যাবজ্জীবন



Bangla Mail 21

সাবেক স্বরাষ্ট্র মন্ত্রী বাবর সহ ১৯ জনের মৃত্যুদন্ড এবং তারেক রহমান সহ ১৯ জনের যাবজ্জীবন




ঐতিহাসিক ২১ আগষ্ট গ্রেনেড হামলায় লন্ড ভন্ড হয় গোটা এলাকা। অনেকেই জীবন হারন।  সেই বহুল আলোচিত মামলার আজ রায় ঘোষিত হলো। 

আজ দুপুরে বিজ্ঞ আদালত রায় ঘোষনা করেন। এ রায়ে বিএনপি নেতা বাবর সহ ১৯ জনকে দেওয়া হয়েছে মৃত্যুদন্ড। বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান সহ ১৯ জনকে দেয়া হলো যাবজ্জীবন কারাদন্ড। এছাড়া আরো বাকি ১১ আসামীকে বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয়।


সাবেক স্বরাষ্ট্র মন্ত্রী বাবর
এর আগে ভোর ৬ টা ৫০ মিনিটে পুলিশের প্রিজন ভ্যানে করে আসামীদের কাশিমপুর কারাগার থেকে ঢাকায় আদালতে আনা হয়। তাদের  সকাল ৮ টার দিকে পুরান ঢাকার বকশীবাজারে আলিয়া মাদ্রাসায় অস্থায়ী আদালতের গারোদে রাখা হয়।

২০০৪ সালের ২১ আগষ্ট আওয়ামীলীগের সমাবেশে গ্রেনেড হামলার ঘটনা ঘটে। এ হামলায় অল্পের জন্য প্রানে বেচে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে এই হামলায় আওয়ামীলীগের মহিলা বিষয়ক সম্পাদক, সাবেক রাষ্ট্রপতি (প্রয়াত) জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমান সহ ২৪ জন নিহত হন এবং তিনশতাধিক নেতা ও কর্মি আহত হন। এ ঘটনায় পরদিন মতিঝিল থানার উপপরিদর্শক (এস আই)  ফারুক আহমেদ বাদী হয়ে মামলা দায়ের করেন।

মাওমলার অধিকতর তদন্ত শেষে তত্ত্বাবধায়ক সরকারের সময় ২০০৮ সালের ১১ই জুন দেওয়া অভিযোগপত্রে বিএনপি নেতা আব্দুসসালাম পিন্টু ও তার ভাই মাওলানা তাজউদ্দিন ও হুজি নেতা মুফতি হান্নান সহ ২২ জনকে আসামী করা হয়।

তারেক রহমান
এরপর ২০০৯ সালে আওয়ামীলীগ সরকার গঠন করে ক্ষমতায় আসার পর রাষ্ট্র পক্ষের আবেদনের প্রেক্ষিতে বিজ্ঞ আদালত মামলাটি অধিকতর তদন্তের জন্য আদেশ দেন। এই আদেশের প্রেক্ষিতে দুই বছর পর ২০১১ সালের ৩রা জুলাই ৩০ জনকে আসামী করে মামলার তদন্ত কর্মকর্তা সম্পূরক অভিযোপত্র দাখিল করেন।

এই মামলায় আসামীদের মধ্যে পালাতক আছেন ১৮ জন। তার হলেন - তারেক রহমান, হারিছ চৌধুরী, কাজী শাহ মোফাজ্জেল হোসেন কায়কোবাদ, এটিএম আমিন, সাইফুল ইসলাম জোয়ারদার, খান সাঈদ হাসান, ওবাইদুর রহমান, মুফতি শফিকুর রহমান, মুফতি আব্দুল হাই, রাতুল বাবু, মোহাম্মাদ হানিফ, আব্দুল মালেক, শওকত হোসেন, মাওলানা তাজউদ্দিন, ইকবাল হোসেন, মাওলানা আবুবকর, খলিলুর রহমান ও জাহাঙ্গীর আলম।।





No comments

Thanks Bro