Breaking News

আল্লাহর গৌরব ও মহত্ত্ব





হাদীস


" হযরত আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত, রাসূলে করিম (সঃ) বলেছেন, আল্লাহ তা'আলা এরশাদ করেছেন ঃ বড় হওয়ার গৌরব আমার চাদর এবং মহত্ত্ব আমার পরিধেয়। এই দুইটির একটিও আমার কাছ থেকে যে ব্যাক্তি কেড়ে নিতে চাইবে, আমি তাকে জাহান্নামে নিক্ষেপ করব।"                    
                                                           ----- -- আহমদ,আবূ দাউদ, ইবনে মাজাহ, দারে কূতনী



ব্যাখ্যা ঃ

আল্লাহর গৌরব ও মহত্ত্ব 
হাদীসটি যদিও রাসুলের কথা হিসেবে শুরু করা হয়েছে, কিন্তু এতে আল্লাহর নিজস্ব কথা উদ্ধৃত হয়েছে। এই ধরনের হাদীস কে বলা হয় " হাদীসে কুদসী"।  এই হাদীসে ও কেবলমাত্র কথা বোঝার উদ্দেশ্যে চাদর ও পরিধেয় দুটি রূপক শব্দ ব্যাবহার করা হয়েছে। এর অর্থ এই নয় যে, আল্লাহর অবশ্যই জামা - পাজামা রয়েছে এবং তিনি তা পরিধান করে আছেন। হাদীসটির মূল বক্তব্য হলো, শ্রেষ্ঠত্ব ও বিরাটত্বের গৌরব কেবল মাত্র আল্লাহর সংগেই বিশেষ ভাবে জড়িত। তিনি ছাড়া এর কোন একটির ও অপর কেউ অধিকারি নয়। তিনি ছাড়া আর সব নিছক বান্দা, অক্ষম, দূরবল, অসহায় ও অনুগামী ছাড়া আর কিছু নয়। সকলেই তার মুখাপেক্ষী, তার প্রভুত্ব, আধিপত্য ও কর্তৃত্বের অধীন। তার দাসানুদাস হওয়াই সকলের গৌরব, এটিই সকলের ভূষণ।


এখন কোন বান্দা যদি এতসব অক্ষমতা, সীমাবদ্ধতা ও অসহায়তা অনুভব না করে অহংকার ও শ্রেষ্ঠ হওয়ার গৌরব করতে শুরু করে তবে সে শুধু অজ্ঞতা ও নির্বুদ্ধিতার মধ্যেই লিপ্ত নয়। এমন ব্যাক্তি দুনিয়ায় চরম অশান্তি ও বিপর্যয়ই সৃষ্টি করে থাকে। আর পরকালে এর পরিণাম কঠিন শাস্তি ভোগ করা ছাড়া আর কিছুই হয় না।


তাই আসুন আমরা আল্লাহর মহত্ত্ব ঘোষনা করে তারই আনুগত্য করি।।






No comments

Thanks Bro