Breaking News

ফরেক্সে সফলতার কিছু শৃঙ্খলা




1.   ধৈর্য এই একটা গুণ এচিভ করার চেষ্টা করেন, লাইফে অনেক কাজে দিবে । অনেক ঝড় ঝাপটায় টিকে যাবেন এই গুনের কারণে । ধৈর্য হারা মানুষ লাইফের কোন স্টেজেই ভালো করতে পারে না। নিজের ইমোশন কন্ট্রোল করে, নিজেকে শান্ত করে চার্ট খুলুন, মার্কেট মুভমেন্ট ফলো করুন, বুঝুন, শিখুন । এরপরে ট্রেড নিন । নিজের উপর আস্থা রাখুন, যদি সঠিক শিক্ষায় শিক্ষিত হয়ে থাকেন তাহলে কিন্তু আপনাকে টেনে উপরে নিয়ে আসবে ফরেক্স ।


2.   শেখার মানসিকতা  কিছু ভাইদের দেখি  ট্রেডে এসে নিজেকে সিনিয়র দাবী করে। কি সব বাজার খরচ, সদাই পাতি, ট্রেড দেয় বড় লটে ১-২ পিপ্সের জন্য, আবার কি না কি পেইড গ্রুপ চালায় ! তবে কথা হলো শেখার মানসিকতা থাকতে হবে । কে কি করছে, কিভাবে ইনকাম করছে, ওসব (ফাঁদে পা না দিয়ে) না দেখে নিজের পড়াশোনায় মনোযোগ দিন । আরেকটা কথা । ইদানীং কিছু রোবট ব্যবসায়ীও এসে গেছে এই লাইনে। ওদের থেকেও দূরে থাকুন । ম্যানুয়াল ট্রেডে ফ্রাস্টেটেড ট্রেডারদের দিকভ্রষ্ট করতে ওদের জুড়ি মেলা ভার । আবারো বলছি শেখার বিকল্প নেই । সঠিক ভাবে শিখুন, ফেইক রিসোর্স থেকে দূরে থাকুন ।


3.   লোভ  অনেকেই আমরা প্রফিট করি । কিন্তু দেখা যায় এই লোভের কারণেই কিন্তু বারবার ট্রেড দিতে যাই, বুঝে না বুঝে ধরা খাই । লাইফের অন্যতম বাজে এই অভ্যাস ফরেক্সেও বাজে অভ্যাস গুলোরও অন্যতম । সে কেন প্রফিট করছে, আমি কেন করছি না ? এসব না ভেবে ধৈর্য ধরে লোভ সামলানো শিখুন । দেখবেন ফরেক্সে কেন, রিয়েল লাইফেও শান্তি পাচ্ছেন ।

4.    ডেমো ট্রেড  আমরা অনেকেই শুরু থেকেই শুনে এসেছি এই ডেমো ট্রেডিং এর ব্যাপারে । সবাই বলে, কিন্তু কেউই করতে চায় না । দুইদিন প্রফিট করে চতুর্থদিন থেকে রিয়েল ট্রেড শুরু করে। ভাবে কি, ডেমোতে যে প্রফিট হচ্ছে সেটা রিয়েলেও হবে, তাইলে কি দরকার ডেমোতে টাইম নষ্ট করার, তার চেয়ে বরং রিয়েলে করি । প্রফিটও আসবে শেখাও হবে । কিন্তু কেউ ভাবে না, ডেমোতে লস হলে নিজের পকেট থেকে নষ্ট হয় না, রিয়েলে হয় । এরকম করতে করতে দেখা যায় কেউ তার নিজের বা ধার করা স্ট্র্যাটেজিও বিল্ডআপ করতে পারে না। ফলে দেখা দেয় লস, ফ্রাস্ট্রেশন, অকালেই অপমৃত্যু। আমরা ঔষধ খাই রোগ মুক্তির জন্য কিংবা সুস্বাস্থ্যের জন্য। তেমনি এই ফরেক্স জগতে ডেমো ট্রেডিং এমনই এক ঔষধ । লস মুক্তির জন্য / ভালো স্ট্র্যাটেজি / একাউন্টের সুস্বাস্থ্যের জন্য ডেমো ট্রেডিং এক প্রকারের ঔষধ । যে কোন সফল ফরেক্স ট্রেডারই এই কথা বলবে । যদি ক্রমাগত লস করেন, ভালো স্ট্রাটজি যদি না থেকে থাকে তাহলে আজ থেকেই শুরু করুন ।


5.  শৃঙ্খলা ট্রেড যাই করেন, একটা নির্দিষ্ট নিয়ম মেনে করুন। শৃঙ্খলা বজায় রাখুন । ভালো স্ট্র্যাটেজি ফলো করুন, যাতে করে নিয়ম মেনে ট্রেড করতে অসুবিধা না হয় । আর ভালো স্ট্রাটেজির জন্য ডেমো ট্রেডিং এর বিকল্প নেই । নিয়ম মেনে ট্রেড করলে দশটা ট্রেডে ৩টা লস হলে বাকী ৭টা প্রফিট দেবে (অথবা ভাইস ভার্সা)। আর যদি মনে করেন আপনার স্ট্র্যাটেজি অনেক (৪-৫ মাস) সময় দেয়ার পরেও কাজে আসছে না, তাহলে আবার শুরু থেকে স্ট্র্যাটেজি বানানো/ফলো করা শুরু করুন। এবং অবশ্যই তখন আপনার সঙ্গী হবে ডেমো ট্রেডিং । মনে রাখবেন, সফলতার অনত্যম সিঁড়ি হচ্ছে শৃঙ্খলা / নিয়মানুবর্তিতা ।





বি.দ্র : ক্রমাগত ট্রেড থেকে দূরে থাকুন, ফ্রেন্ডস ফ্যামিলিকেও সময় দিন । দেখবেন ফ্রেশনেসের পাশাপাশি শান্তিও পাচ্ছেন । সারাদিন চার্টের সামনে না থেকে দীর্ঘ সময়ের জন্য ট্রেড করার চেষ্টা করুন । এতে করে চার্টের সামনে নির্দিস্ট সময় ছাড়া বেশিক্ষণ সময় দেয়া লাগবে না । শর্ট টার্ম ট্রেডার ফরেক্সে বেশীদিন টিকে থাকতে পারে না । এইসব শর্টটার্ম ট্রেডাররাই কিন্তু অতিরিক্ত ট্রেড করে আর এই অতিরিক্ত ট্রেডই তাদের একাউন্ট খালি করে ফেলে ।



No comments

Thanks Bro