Breaking News

হাজী শরীয়তুল্লাহ







হাজী শরীয়তুল্লাহ
 জন্ম, শামাইল (বাহাদুরপুর) গ্রাম, মাদারীপুর, ১৭৮১ সাল। সাধারণ মুসলিম পরিবারে তার জন্ম। ১২ বছর বয়সে কলকাতায় গিয়ে মাওলানা বশারত আলীর কাছে কুরআনের ওপর শিক্ষাগ্রহণ করেন। এরপর হুগলি জেলার ফুরফুরায় দুই বছর এবং মুর্শিদাবাদে এক বছর আরবি ও ফারসি ভাষা অধ্যয়ন করেন। ১৭৯৯ সালে ১৮ বছর বয়সে তার ওস্তাদ মাওলানা বশারত আলীর সাথে গমন করেন মক্কায়। সেখানে আরবি ভাষা ও ইসলামি শিক্ষা গ্রহণ করেন। এরপর কায়রোর বিখ্যাত আল-আজহার বিশ্ববিদ্যালয়ে দুই বছর ইসলামের বিভিন্ন বিষয়ে পড়াশোনা করেন। আরবের নজদ অঞ্চলের মুহম্মদ ইবনে আবদুল ওয়াহাবের সংস্কারবাদী আদর্শে অনুপ্রাণিত হয়ে ১৮১৮ সালে আরব দেশ থেকে জন্মস্থানে প্রত্যাবর্তন করেন। ‘ফরজ’ কথা থেকে তার কর্মপ্রয়াস ‘ফরায়েজি আন্দোলন’ নামে আখ্যায়িত।

 ১৮২০ সালে দ্বিতীয়বার মক্কায় গমন করে আধ্যাত্মিক গুরু ও শিক্ষক তাহির কাছ থেকে বাংলাদেশে ইসলামের আলোকে সংস্কার আন্দোলন পরিচালনার অনুমতি নিয়ে শরীয়তুল্লাহ বাহাদুরপুরে প্রত্যাবর্তন করেন। সমাজে প্রচলিত শিরক ও বিদয়াতের বিরুদ্ধে প্রচার অভিযান পরিচালনা করেন। এ ছাড়া হিন্দু-জমিদারদের শ্রাদ্ধানুষ্ঠান, পৈতানুষ্ঠান, রথযাত্রা ও দুর্গাপূজার জন্য কর প্রদান না করতেও শিষ্যদের নির্দেশ দিয়েছিলেন। এই আদেশ মতে তার অনুসারীরা এসব কথিত কর দেয়া বন্ধ করলে হিন্দু জমিদার ও তাদের মিত্র অত্যাচারী নীলকুঠিয়ালদের কাছ থেকে বিরোধিতার সম্মুখীন হন। হিন্দু জমিদারেরা ক্রুদ্ধ হয়ে দাড়ির ওপর কর আরোপ করেন। এমনকি তাদের জমিদারিতে গরু জবাই নিষিদ্ধ করে দেন। ফলে জমিদারদের সাথে ফরায়েজিদের তীব্র দ্বন্দ্ব ও সঙ্ঘাত দেখা দেয়। ইংরেজদের প্রশাসনযন্ত্র জমিদারদের পক্ষাবলম্বন করায় হাজী শরীয়তুল্লাহ অনেকবার অন্যায়ভাবে গ্রেফতার হন।

তার সংস্কার আন্দোলন কালক্রমে ইংরেজ-শাসনবিরোধী ব্যাপক গণ-আন্দোলনের রূপ ধারণ করেছিল। ভারতবর্ষ বিধর্মী ঔপনিবেশিক শাসকদের কবলিত হওয়ায় শরীয়তুল্লাহ একে ‘দারুল-হরব’ বলে ঘোষণা দেন। কাজেই এ দেশে জুমা ও ঈদের নামাজ না পড়ার জন্য ফতোয়া জারি করেন। হাজী শরীয়তুল্লাহর এ আন্দোলন পূর্ববঙ্গের ফরিদপুর, বরিশাল, ঢাকা ও ময়মনসিংহ জেলায় জনপ্রিয়তা অর্জন করেছিল। তিনি শুধু একজন ধর্মীয় সংস্কারক নন, শোষণমুক্ত সমাজ প্রতিষ্ঠারও দিশারি। কৃষক, তাঁতি তথা শ্রমজীবী মানুষকে যুগ যুগের শোষণ-বঞ্চনা এবং বিদেশী শাসন-শৃঙ্খল থেকে মুক্ত করার জন্য পরিচালিত তার এই আন্দোলন আমাদের জাতীয় ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবে।





No comments

Thanks Bro