Wednesday, July 25, 2018

সাধারণ ট্রেডার বনাম অভিজ্ঞ ট্রেডার | General Trader vs experienced trader | Bangla Mail 21










সাধারণ ট্রেডার বনাম অভিজ্ঞ ট্রেডার


ফরেক্স ট্রেডিং একটি সার্বজনীন ব্যবসায় ক্ষেত্র যেখানে সর্বস্তরের মানুষ বিনিয়োগ করে থাকেন। বড় বড় ব্যবসায়ী হতে শুরু করে চাকরিজীবী, বেকার, শিক্ষিত, অর্ধ-শিক্ষিত মোটকথা আমাদের সমাজের সবাই এতে জড়িত আছে। বর্তমান পরিসংখ্যান মতে কেবলমাত্র ৫% ট্রেডার ফরেক্স মার্কেটে সফলভাবে ট্রেড করতে পারে।

এতো বিশাল পরিমাণের ব্যর্থতার কারণ জানতে নিউ ইয়র্ক স্টক এক্সচেঞ্জ ২০১৫ সালে একটি গবেষণা  করে ট্রেডারদের উপর। তারা দেখেছেন ট্রেডারদের জয়ের হার কতো? এথেকে তারা ঠিক কি পরিমাণের অর্থ উপার্জন করে এবং সেই অনুযায়ী তাদের প্রতিক্রিয়া কি? এই গবেষণার মাধ্যমে তারা মজার এবং গুরুত্বপূর্ণ কিছু তথ্য বের করতে পেরেছেন যার মাধ্যমে একজন সাধারণ ট্রেডার এবং অভিজ্ঞ ও সফল ট্রেডারের পার্থক্য ধরা পরেছে। পরিসংখ্যানে দেখা গিয়েছে, সাধারণ ট্রেডার এবং অভিজ্ঞ ট্রেডারদের মধ্যে মূলত খুব বেশি পার্থক্য নেই। তাদের মধ্যে সুক্ষ কিছু পার্থক্য রয়েছে যা তাদের আলাদা করে। আজকে আমরা আলোচনা করবো উপরের গবেষণা অনুযায়ী সাধারণ ট্রেডার এবং অভিজ্ঞ ট্রেডারের সেই সুক্ষ পার্থক্য নিয়ে।

সামগ্রিক লাভের চেয়ে তাৎক্ষণিক ক্ষতির প্রতি বেশি মনোযোগঃ অভিজ্ঞ ট্রেডাররা যেখানে সামগ্রিক লাভের দিকে মনোযোগ বেশি দেই, সেখানে সাধারণ ট্রেডাররা মার্কেটে চলমান ট্রেডের লাভ-ক্ষতির উপর অতিরিক্ত সময় নষ্ট করে। ফরেক্স ট্রেডিং এ আমাদের মনে রাখা উচিত যে এটি এমন একটি ব্যবসায় যেখানে আপনাকে লাভ এবং লস দুটি একসাথে গ্রহণ করে ট্রেড করতে হবে। সুতরাং কেবলমাত্র একটি ট্রেডের লাভ-লসের উপর মনোযোগ না দিয়ে সামগ্রিক লাভ দেখার চেষ্টা করতে হবে। গবেষণায় দেখা গেছে, সাধারণ ট্রেডারদের শতকরা ট্রেড জয়ের হার বেশি। এথেকে বুঝা যায় তারা ফরেক্সে যে কৌশল অবলম্বন করছেন তা সঠিক। আসল সমস্যা তাদের ট্রেড এক্সিট অর্থাৎ ট্রেড ক্লোসিং প্ল্যানে। পরিসংখ্যান মতে সাধারণ ট্রেডারদের শতকরা ট্রেড জয়ের হার ৬১%। তবুও তারা প্রতি ৪৪ পিপস জয়ের পরিবর্তে ৮০ পিপস হারান। এর অর্থ জয়ের হার বেশি থাকা সত্ত্বেও তাদের লসের পরিমাণ বেশি।

কারণ দেখা গেছে বাকি ৩৯% ট্রেডে তারা অতিরিক্ত লস করে ফেলছেন, যা তাদের ৬১% ট্রেডে করা লাভের তুলনায় অনেক বেশি। অন্যদিকে, যদি সফল এবং অভিজ্ঞ ট্রেডারদের পরিসংখ্যান দেখা হয় তবে যে মজার তথ্য বেরিয়ে আসছে তা হলো, তাদের জয়ের হার কিন্তু সাধারণ ট্রেডারদের চেয়ে খুব বেশি না। তাদের জয়ের হার ৬৩%, যা সাধারণ ট্রেডারদের তুলনায় একটু বেশি। আবার এমন অনেক ট্রেডার আছেন যাদের পসিটিভ ট্রেডের তুলনায় নেগেটিভ ট্রেড বেশি হওয়া সত্ত্বেও তারা ভাল অর্থ উপার্জন করছেন। এখন প্রশ্ন হচ্ছে কিভাবে তারা সাধারণ ট্রেডারদের মতো ট্রেড করেও বেশি অর্থ উপার্জন করছেন? 

উত্তরঃ মানি ম্যানেজমেন্ট সাধারণ ট্রেডার এবং অভিজ্ঞ ট্রেডারদের মধ্যে মূল পার্থক্য গড়ে দিয়েছে মানি ম্যানেজমেন্ট। যদিও অনেকের জন্য এটি অনেক বিরক্তিকর এবং জটিল একটি প্রক্রিয়া। অনেক ট্রেডার রিস্ক গণনা করে সেই অনুযায়ী রিস্ক-রিওয়ার্ড অনুপাত ব্যবহার করার চেয়ে, সরাসরি ঝুঁকি নিয়ে ট্রেড করা অনেক বেশি উপভোগ করেন। শুধুমাত্র অভিজ্ঞ এবং সফল ট্রেডাররাই তাদের প্রতিটি ট্রেডে এই তথাকথিত বিরক্তিকর প্রক্রিয়া অবলম্বন করে থাকেন এবং সেই জন্যই তারা এতটা সফল। যদি একজন ট্রেডার এই মার্কেটে ভালভাবে অর্থ উপার্জন করতে চান, তবে তার মনে রাখতে হবে ফরেক্স ট্রেডিং কোনো সহজ বা উপভোগের ক্ষেত্র নয়। এখানে প্রতিটি ট্রেডারকে অনেক নিয়ন্ত্রিত হতে হয়। তাই মানি ম্যানেজমেন্ট যতই বিরক্তিকর এবং জটিল প্রক্রিয়া মনে হোক না কেন তা আমাদের মেনে ট্রেড করা উচিত। তানাহলে, আমাদের অনুমানশক্তি অথবা বিশ্লেষণ সঠিক হওয়া সত্ত্বেও আমরা ভালভাবে অর্থ উপার্জন করতে পারবো না।

সফল ট্রেডাররা মার্কেটে লাভ করার চেয়ে তার লস যতটা সম্ভব কমানোর দিকে বেশি মনোযোগ দেন, এর অর্থ তারা ট্রেড এন্ট্রির তুলনায় ট্রেড এক্সিট কৌশলকে বেশি প্রাধান্য দিয়ে থাকেন। আমাদের মনে রাখতে হবে, একটি ট্রেডের সূচনা ভাল হলেই ফরেক্সে লাভবান হওয়া যায় না, উপসংহারটাই আসল। তাই আমাদের উচিত মানি ম্যানেজমেন্ট কি তা জানা এবং সেটি মেনে ট্রেড করা।









1 comment:

  1. Right brother mone manegment holo asol strateg. Thank you for advice.

    ReplyDelete

Thanks Bro