Breaking News

জেরুসালেম দর কষাকষির বস্তু নয় : মাহমুদ আব্বাস





জেরুসালেম দর কষাকষির বস্তু নয় : মাহমুদ আব্বাস
Bangla Mail 21






মাহমুদ আব্বাস
জাতিসংঘের ৭৩তম সাধারন অধিবেশনের বিতর্ক পর্বে ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সোচ্ছার হয়েছেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।  গত বৃহস্পতিবার জেরসালেম প্রসংগ দিয়ে বক্তব্যের শুরু করে তিনি বলেন "জেরুসালেম বিক্রির বস্তু নয় এবং ফিলিস্তিনি জনগণের অধিকার নিয়ে সর কষাকষি চলবে না"

স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্রকে সমর্থন দেয়ার জন্য বিশ্বের বিভিন্ন দেশের প্রতি আহবান জানান তিনি।গতবছর ৬ ডিসেম্বর জেরুসালেম কে ইসরায়েলি রাজধানী হিসেবে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে স্বীকৃতি দেন মার্কিনী প্রেসিডেন্ট দোনাল্ড ট্রাম্প। ইসরাইলে অবস্থিত মার্কিন দূতাবাস তেল আবিব থেকে জেরুসালালেমে সরিয়ে নেওয়ার ঘোষনা দেন তিনি। চলতি বছরের মে মাসে জেরুসালেমে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে ট্রাম্পের সিদ্ধান্ত বাস্তবায়ন করে মার্কিনী প্রশাসন।  এর প্রতিবাদে ফিলিস্তিন সহ বিশ্বব্যাপী নিন্দার ঝড় ওঠে। এরপর জেরুসালেম বিষয়ে যেকোনো সিদ্ধান্ত অকার্যকর ঘোষনা করে জাতিসংঘের সাধারণ পরিষদে প্রস্তাব পাস করা হয়। জাতিসংঘের সাধারণ পরিষদে ভোট হলে মার্কিনী স্বীকৃতি প্রত্যাখানের প্রস্তাবের পক্ষে ভোট দেয় ১২৮ টি দেশ। বিপরীতে ট্রাম্পের প্রস্তাবের পক্ষে ভোট দেয় মাত্র ৯টি দেশ। আর ভোট দান থেকে বিরত ছিলো ৩৫ টি দেশ।



যুক্তরাষ্ট্রের ইসরাইলস্থ দূতাবাস তেল আবিব থেকে জেরুসালেম সরিয়ে নেয়ার পর বৃহস্পতিবার প্রথমবারের মতো জাতিসংঘের সাধারন অধিবেশনে বক্তব্য দিয়েছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। জেরুসালেমকে দর কষাকষির বস্তুতে পরিনত না করতে দেশ গুলির প্রতি তিনি আহবান জানান৷ তিনি বলেন "জেরুসালেম কে রাজধানী করে একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি না দেয়া হলে মধ্যপ্রচ্যে শান্তি প্রতিষ্ঠা করা যাবে না"।


এদিকে ১ অক্টোবরের মধ্যে বেদুইনদের গ্রাম ছাড়ার নিরদেশ ইসরাইলের।।









No comments

Thanks Bro